৩৬ রানের লজ্জার রেকর্ডের পর ভারত দলে বড়সড় রদবদল

৩৬ রানে ইনিংস গুটিয়ে যাওয়ার দুঃসহ যাতনা তাড়া করে ফিরছে ভারত শিবিরকে। লজ্জার ইতিহাস ইতিমধ্যে লেখা হয়ে গেছে ক্রিকেটের পাতায়। হতাশায় মোড়ানো দিনটির কথা কিছুতেই ভোলা সম্ভব নয়।

২৬ ডিসেম্বরে মেলবোর্নে হতে যাওয়া বক্সিং-ডে টেস্টে ঘুরে দাঁড়িয়ে আপাতত সমালোচকদের থামাতে চায় টিম ইন্ডিয়া।

যদিও অস্ট্রেলিয়ার মাটিতে এমনভাবে বিধ্বস্ত হওয়ার পর ভারত দল ঘুরে দাঁড়াতে পারবে কিনা তা নিয়ে শঙ্কিত দেশটির ক্রিকেটপ্রেমীরাই।

বিরাট কোহলিবিহীন দলটির জন্য এ কাজ প্রায় অসম্ভব বলে মনে করেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদিসহ আরও অনেকেই।

যে কারণে বক্সিং-ডে টেস্টে বড়সড় পরিবর্তন আনছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

বিসিসিআইয়ের বরাত দিয়ে ইন্ডিয়া টুডে জানিয়েছে, অ্যাডিলেড দুঃস্বপ্নের পুনরাবৃত্তি না ঘটাতে কমপক্ষে চার পরিবর্তন আসছে ভারতের একাদশে।

বিশেষ করে অ্যাডিলেড টেস্টে যাদের মধ্যে কোনো লড়াকু মানসিকতা দেখা যায়নি, কামিন্স-হ্যাজেলহুডের আক্রমণে যারা চোখে সরষে ফুল দেখেছে তাদের দল থেকে বাদ দেয়ার চিন্তা-ভাবনা চলছে।

অধিনায়ক বিরাট কোহলি পিতৃত্বকালীন ছুটিতে ফিরে যাওয়ায় বক্সিং-ডে টেস্টে দলকে নেতৃত্ব দেবেন অজিঙ্কা রাহানে। আর কোহলির জায়গায় একাদশে ঠাঁই পেয়েছেন হালে সেরা ফরমে থাকা ব্যাটসম্যান লোকেশ রাহুল। প্রথম টেস্টে তাকে বসিয়ে রাখা হয়েছিল।

এদিকে কামিন্সের বলে রিটায়ার্ড হার্ট হওয়া পেসার মোহাম্মদ সামি টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন। চোটাক্রান্ত এ পেসারের বদলে খেলবেন আইপিএলে দুর্দান্ত পারফরম করা হায়দরাবাদের পেসার মোহাম্মদ সিরাজ। সফরে প্রস্তুতি ম্যাচে অসাধারণ বোলিং করেছিলেন তিনি।

এদিকে বাজে পারফরম্যান্সের কারণে বাদ পড়ছেন ওপেনার পৃথ্বি শ এবং উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা। পৃথ্বি শর পরিবর্তে মেলবোর্নে মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে ওপেনিং করবেন আইপিএলে দ্যুতি ছড়ানো ওপেনার শুভমান গিলকে।

আর ঋদ্ধিমানের জায়গাটা দখল করবেন আইপিএলের ফাইনালে অসাধারণ ব্যাটিং করা রিষভ পন্থ।

এমন সব পরিবর্তনের আভাস দিয়েছেন ভারতীয় দলের প্রধান নির্বাচক এমএসকে প্রাসাদ।

ভারতের সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘এটা মোটামুটি সিদ্ধান্ত হয়ে গেছে যে, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মতো কন্ডিশনে আমাদের স্পেশাল উইকেটরক্ষক হচ্ছেন রিষভ পন্থ। সেখানে উইকেট সামলানোর পাশাপাশি ভালো ব্যাটিং করতে পারবে সে। ভারতের মাটিতে খেলা হলে পরিস্থিতি ভিন্ন হতে পারে। যেটি অস্ট্রেলিয়ায় প্রযোজ্য নয়।’

তিনি আরও জানান, এই টেস্টে লোকেশ রাহুল থাকছে। টিম ম্যানেজমেন্ট চিন্তা করছে ছয়ে নামা হনুমা বিহারিকে ব্যাটিং অর্ডারে আরও দুই ধাপ এগিয়ে আনা যায় কিনা।
কোহলির অনুপস্থিতিতেই ব্যাটিং লাইনআপে কিছুটা পরিবর্তন আসতে পারে। টিম ম্যানেজমেন্ট ভাবছে লোকেশ রাহুলের সঙ্গে দারুণ একটি জুটি গড়তে পারেন হুনমা।

বক্সিং-ডে টেস্টের জন্য ভারতের সম্ভাব্য একাদশ:

মায়াঙ্ক আগারওয়াল, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, লোকেশ রাহুল, অজিঙ্কা রাহানে (অধিনায়ক), হনুমা বিহারি, রিষভ পন্থ (উইকেট রক্ষক), রবিচন্দ্র অশ্বিন, মোহাম্মদ সিরাজ, যাসপ্রিত বুমরা ও উমেষ যাদব।

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে, ইন্ডিয়া ডট কম

Check Also

বিসিএসের জন্যই চ্যাম্পিয়নস লিগ ত্যাগ করলেন মেসি-রোনালদো

আগের রাতে ক্রিস্টিয়ানো রোনালদো এবং পরের রাতে লিওনেল মেসির চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায়। রাতারাতি এমন …