২২ লাখের কাছাকাছি দাম উঠল ওবামা’র সেই জুতা!

বারাক হোসেন ওবামা। মা’র্কিন ইতিহাসের প্রথম অশ্বেতাঙ্গ রাষ্ট্রপতি। রাজনৈতিক দুর্বৃত্তায়নের এই যুগে পশ্চিমে ওবামা উদারনৈতিক গণতন্ত্রের কণ্ঠ হিসেবে পরিচিত। একসময়ে আ’মেরিকার ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা’র জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছিল এই জুতা। এবার নিলামে উঠল নাইকির তৈরি সেই বিখ্যাত স্নিকার্স। ইতোমধ্যেই ২৫ হাজার ডলার পর্যন্ত দাম উঠেছে জুতাটির।

সম্প্রতি সদবি’র ওয়েবসাইটে প্রায় ১৮ লাখ ২১ হাজার ৯৮৬ টাকার নিলামে ওঠেছে ১২.৫ সাইজের এই বাস্কেটবল জুতাটি। ওয়েবসাইট সূত্রে জানা যায়, এই স্নিকার্স নাইকির হাইপারডাঙ্কস মডেলের। বিশেষভাবে ডিজাইন করা নাইকির এই জুতোটির সংখ্যা এই মুহূর্তে মোট দুই জোড়া। ২০০৯ সালে ডিজাইন করা হয়েছিল এটি। গত ১২ বছর ধরে যত্ন করে সামলে রাখা হয়েছে।

আ’মেরিকার প্রাক্তন প্রেসিডেন্টের সঙ্গে মা’র্কিন এই বিখ্যাত জুতোর ব্র্যান্ড নাইকির স’ম্পর্কও কিন্তু বেশ পুরনো। তখন হাওয়াইর-এর বাস্কেট বল টিমে খেলতেন ওবামা। ১৯৭৯ সালে নাইকির ব্লেজার্স পরেই স্টেট চ্যাম্পিয়নশিপ জেতেন তিনি।

এরপর বেশ কয়েকবার নাইকির সঙ্গে গাঁটছড়া বাঁধেন তিনি। প্রেসিডেন্ট থাকাকালীন বেশ কয়েকটি পলিটিক্যাল ক্যাম্পেইনেও নাইকির সঙ্গে যু’ক্ত হন। সেই সূত্র ধরে ২০২০ সালে ওবামা ফাউন্ডেশনে ৫ মিলিয়ন ডলার অর্থ দান করে এই জনপ্রিয় ব্র্যান্ড।

ওবামা’র প্রিয় খেলা ছিল বাস্কেট বল। সেই কথা মা’থায় রেখেই পরের দিকে প্রাক্তন প্রেসিডেন্টের জন্য একটি বাসকেট বল জুতো ডিজাইন করে নাইকি। এখান থেকেই জন্ম হয় নাইকি হাইপারডাঙ্কের। পরের দিকে বেজিং সামা’র অলিম্পিক গেমসে এই ধরনের জুতা পরতে দেখা যায় আ’মেরিকার প্লেয়ারদের। এই জুতা থেকেই আ’মেরিকার অলিম্পিক স্নিকার্সের ‘United We Rise’ কালেকশনের ডিজাইনও অনুপ্রা’ণিত হয়েছিল।

‘United We Rise’ ভা’র্সনের এই জুতা দেখতেও বেশ আকর্ষণীয়। ওপরের দিকে সাদা চামড়ার ডিজাইন আর নীল রঙের নাইকি ট্রেডমা’র্ক নজর কাড়ে। জুতাটির ফ্লাইওয়্যার টেকনলোজিও দুর্দান্ত। এর পাশাপাশি সুতো দিয়ে প্রেসিডেন্টের অফিসিয়াল সিলও ডিজাইন করা হয়েছে। ১৭৭৬ সালে আ’মেরিকার প্রতিষ্ঠা দিবসের গ্রাফিক্সটিকেও সুন্দরভাবে জায়গা দেওয়া হয়েছে এই জুতায়।

Check Also

যে গ্রামে পুরুষের প্রবেশ, বসবাস নিষিদ্ধ!

বছর পনেরো আগের কথা। রোজালিনা লিয়ারপুরা তখন ছোট্ট শিশু। তিন বছর বয়স। বাবাকে সে কখনোই …