১৫ ফেব্রুয়ারি পর্যন্ত আ’ট’ক থাকবেন ৭৫ বছর বয়সী সু চি

মিয়ানমা’রের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির বি’রু’দ্ধে অনুষ্ঠানিক অ’ভিযো’গ দা’য়ের করা হয়েছে। সে’নাঅ’ভ্যু’ত্থানে আ’ট’ক হওয়া এই গণতন্ত্রকামী নে’ত্রীকে দুই সপ্তাহের রিমা’ন্ড দেওয়া হয়েছে। খবর সিএনএন ও সৌদি গেজেট এর।

সুচির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বলছে, ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত আ’ট’ক থাকবেন ৭৫ বছর বয়সী সু চি। এর আগে, আম’দানি-রপ্তানি আইনের ল’ঙ্ঘ’নে’র অ’ভিযো’গ এনে সু চিকে গ্রে’ফতা’র দেখানো হয়। দেশটির মিলিটারি টিভি নিশ্চিত করে যে, দেশটিতে এক বছরের জরুরি অবস্থা জা’রি করা হয়েছে।

গত বছর নভেম্বরের নির্বাচনে অং সান সুচির এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু সে’নাবাহিনী নির্বাচনে জা’লিয়া’তির অ’ভিযো’গ তোলে। পরে সোমবার ক্ষমতা নিয়ে নেন কমান্ডার-ইন-চিফ মিন অং লাইং।

এদিকে, মিয়ানমা’রে সাম’রিক অ’ভ্যুত্থা’নের পর দেশটির কয়েকশ সংসদ সদস্যকে রাজধানী নাই পি তাওয়ের খোলা আকাশের নিচে আ’ট’কে রাখা হয়েছে। ন্যাশনাল লীগ ফর ডেমোক্রসির নেত্রী অং সান সু চিসহ দেশের প্রেসিডেন্ট ও বহু সরকারি কর্মক’র্তাকে আ’ট’কে’র একদিন পর সংসদ সদস্যদের আট’ক করে খোলা আকাশের নিচে রাখা হয়।

মঙ্গলবার প্রকাশিত গণমাধ্যমের খবর অনুযায়ী, অন্তত আরও ৪০০ সংসদ সদস্যকে তাদের সরকারি বাসভবন কমপ্লেক্সে আ’ট’কে রাখা হয়েছে এবং তাদের বাইরে যাওয়া আসার অনুমতি দেয়া হচ্ছে না। কয়েকজন সংসদ সদস্য জানিয়েছেন, বাসভবন কমপ্লেক্সের ভেতরে পু’লিশ মো’তায়েন রয়েছে এবং বাইরের সে’না সদস্যরা ট’হল দিচ্ছে।

Check Also

মমতার বাড়ি নেই, গয়নাও ১ ভরির কম

ভা’রতের রাজনীতিতে বিভিন্ন পর্যায়ে দু’র্নী’তিতে আ’ক্রা’ন্ত হয়ে যখন দেশের অনেক নেতা জর্জ’রিত তখন এক ব্যতিক্রমী …