সরকারের সঙ্গে থাকলে সঙ্গী, না থাকলে জঙ্গি: নুরুল হক নুর

সরকারের সঙ্গে থাকলে সঙ্গী না থাকলে জঙ্গি বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নূরুল হক নুর।

তিনি বলেন, তাদের (সরকারের) সঙ্গে থাকলে সবাই মুক্তিযোদ্ধা না থাকলে স্বাধীনতাবিরোধী। তারা এভাবে দেশ চালাচ্ছে।’

শুক্রবার (২৫ ডিসেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে রাষ্ট্রায়ত্ত চিনিকল বন্ধের প্রতিবাদে আয়োজিত এক সমাবেশ ও মানববন্ধনে এসব কথা বলেন তিনি। এ সমাবেশের আয়োজন করে বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ।

ভিপি নুর বলেন, মুক্তিযুদ্ধ কোনো রাজনৈতিক দল করেনি। মুক্তিযুদ্ধ কোনো দুই-চার-পাঁচজন ব্যক্তি করেনি। মুক্তিযুদ্ধ করেছে দেশের কৃষক, শ্রমিক-জনতা। আমরা সেই মুক্তিযোদ্ধাদের কাছেই শুনেছি এদেশের মুক্তিযুদ্ধ ছিল একটি জনযুদ্ধ। সেই যুদ্ধে দল-মত নির্বিশেষে সকল মানুষ অংশ নিয়েছে। এখন সেই মুক্তিযুদ্ধের ক্রেডিট ছিনতাই করে নিতে চায় বর্তমান সরকার আওয়ামী লীগ।

চিনিকল বন্ধের সিদ্ধান্তের বিষয়ে নুর বলেন, ‘চিনিকলের সঙ্গে লক্ষ লক্ষ মানুষের জীবন জড়িত। একদল শ্রমিক সরাসরি মিলে কাজ করে। আরেক দল কাঁচামাল যোগান দেয়ার জন্য মাঠে কাজ করে। পৃথিবীর কোথাও নজির নেই যে কৃষকরা রাগ-ক্ষোভে খেতে আগুন ধরিয়ে দিছে, কিন্তু আমরা দেখেছি।’

পাটকল-চিনিকল শ্রমিকদের আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, সরকারের টনক নড়াতে হলে আন্দোলনে জনগণের সম্পৃক্ততা বাড়াতে হবে। জনগণকে বোঝাতে হবে চিনি শিল্প, পাট শিল্প, চামড়া শিল্প এগুলোতো আমাদের একার দায়িত্ব নয়। এগুলোকে যারা রক্ষা করতে চান তারা দলমত নির্বিশেষে চলে আসেন, কোনো ব্যানার লাগবে না।

নূর আরও বলেন, বন্ধ পাটকল রাষ্ট্রীয় উদ্যেগে চালু করতে হবে, চিনিকল বন্ধ করা যাবে না। পর্যাপ্ত বরাদ্দ ও দক্ষ পরিচালনার মাধ্যমে পাটকল, চিনিকলের আধুনিকায়ন করতে হবে।

Check Also

প্রধানমন্ত্রীর কাছে খালেদা জিয়ার আবেদন

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দু’র্নী’তির দায়ে দ’ণ্ডি’ত সা’জা স্থগিত করে মু’ক্তির মেয়াদ পূর্বের শর্তে …