শীত কবে যাবে জানাল আবহাওয়া অফিস

দেশে আরো সাতদিন শীত থাকতে পারে। তারপর থেকে ক্রমেই তাপমাত্রা বাড়তে থাকবে এবং শীত বিদায় নিতে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। বুধবার (১০ ফেব্রুয়ারি) আবহাওয়াবিদ আরিফ হোসেন গণমাধ্যমকে এসব কথা জানান।

তিনি বলেন, ‘এখন কয়েকটা দিন এরকমই আবহাওয়া থাকবে। তাপমাত্রা একটু হয়তো বাড়বে। হয়তো দু-একদিন তাপমাত্রা আপডাউন করতে পারে। ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত হয়তো দু-এক জায়গায় শৈত্যপ্রবাহ হয়ে যেতে পারে। পঞ্চগড়ের দিকে। তারপর আর তাপমাত্রা কমবে না।’

আরিফ হোসেন বলেন, ‘এখনো দেখা যায়, ১০ ডিগ্রির আশপাশে তাপমাত্রা আছে কিছু জায়গায়। ওই সব এলাকায় শীত বিদায় নেয়নি। গ্রামের দিকে ১০ ডিগ্রির আশপাশের তাপমাত্রা আছে। যেহেতু সূর্যের আলো থাকে, সে কারণে শীতটা হয়তো সেভাবে অনুভূত হয় না। ১৬ ও ১৭ ফেব্রুয়ারির পর শীত আরও বিদায় নেবে। এখন যেমন আছে ১৬ ও ১৭ পর্যন্ত তেমনই থাকবে, তারপর তাপমাত্রা বাড়তির দিকেই থাকবে।’

এদিকে বুধবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে দেশে দিন ও রাতের তাপমাত্রা আরো বাড়তে পারে। পাশাপাশি দেশের কয়েকটি জে’লায় বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ কমতে পারে।

পূর্বাভাসে বলা হয়, শ্রীমঙ্গল, পঞ্চগড় ও কুড়িগ্রাম অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।

শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী তিন দিন (৭২ ঘণ্টা) রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

Check Also

বৃষ্টি নামবে ঝেঁপে, বইতে পারে ঝ’ড়ো হাওয়া

ময়মনসিংহ, সিলেট বিভাগসহ ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ ও নরসিংদী জে’লার দু-এক জায়গায় অস্থা’য়ীভাবে ঝ’ড়ো হাওয়া কিংবা ব’জ্রসহ …