লক্ষাধিক ছবিকে পেছনে ফেলে প্রথম বাংলাদেশি প্রতিযোগীর ছবি

প্রতিবছর সারাবিশ্ব থেকে লক্ষাধিক আলোকচিত্রীর ছবি জমা পড়ে আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা উইকি লভ-এ। এ বছর লাখেরও অধিক ছবির মধ্যে থেকে প্রথম হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশের এক তরুণের ছবি।

২০২০ সালে প্রতিযোগিতার ৮ম আসরের আয়োজনে মোট ৩৪ দেশের এক লাখেরও বেশি ছবি জমা হয়। আর সবাইকে পেছনে ফেলে প্রথম হয়েছে এক বাংলাদেশি তরুণের ছবি। তার নাম তৌহিদ পারভেজ বিপ্লব। পেশায় একজন ব্যবসায়ী হলেও ২০১৫ সাল থেকে পেশাদার ফটোগ্রাফির সঙ্গে যুক্ত তৌহিদ পারভেজ বিপ্লব।

৩৪ দেশের ১ লাখ ৬ হাজার ছবির মধ্যে বাংলাদেশের তৌহিদ পারভেজের ছবি প্রথম স্থান অর্জন করে। একই কাতারে রয়েছে বিশ্বের আলোচিত আলোকচিত্রীরা। দ্বিতীয় স্থান অধিকার করেন ইতালিয়ান আলোকচিত্রী লুকা ক্যাসেল এবং তৃতীয় হন আরো এক বাংলাদেশি নাওয়াজ সরিফ। এ ছাড়া সপ্তম এবং ১৫তম স্থানেও রয়েছেন আরো দুই বাংলাদেশি মেহেদি হাসান এবং দিপু।

এ প্রতিযোগিতায় প্রথম হওয়া তৌহিদ পারভেজ জানান, বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে প্রথম হওয়া অবশ্যই নিজের এবং বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের।

জানা গেছে, ২০২০ এর মে মাস থেকে শুরু হয়ে জুলাই পর্যন্ত ছবি জমা নেয় উইকি লাভস আর্থ। আগস্টে সব দেশ থেকে ১০টি করে সেরা ছবি আন্তর্জাতিক প্রাঙ্গণে পাঠানো হয়। বাংলাদেশ থেকে ৩০৪ জনের ১৮৯৪ ছবি জমা পড়ে যেখানে তৌহিদ পারভেজ বিপ্লব সেরা ১০ এ অবস্থান করেন ১ম, ৪র্থ ও ৬ষ্ঠ স্থান নিয়ে। বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে এই তিন ছবি ছাড়াও আরো সাত ছবি নির্বাচিত হয়।

তৌহিদ পারভেজের তোলা ছবি যুক্তরাষ্ট্রের ফোর্বস, ইনসাইডার, অস্ট্রেলিয়ার ডাই প্রেস, মেক্সিকোর ইউনিভিশন, লন্ডনের ডেইলি মেইলসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়।

উল্লেখ্য, তৌহিদ পারভেজ বগুড়া ফটোগ্রাফি ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি আগেও আন্তর্জাতিক প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছেন। এর মধ্যে বিপিএস জাতীয় ফটোগ্রাফি প্রতিযোগিতায় একবার করে চ্যাম্পিয়ন ও প্রথম রানারআপ, রুয়েট ফটোগ্রাফি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, ওয়াইল্ড লাইফ ও ন্যাচার ইমাজিনেশনে প্রতিযোগিতায় প্রথম রানারআপ, মস্কো ফটোগ্রাফি প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক, তুরস্কে ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি কনটেস্টে অনারেবল মেনশন এবং একবার ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি প্রতিযোগিতায় তৃতীয়, তুরস্কে ইব্রাহীম জামান ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি প্রতিযোগিতা অনারেবল মেনশন, সার্বিয়ায় ইন্টারন্যাশনাল স্যালন রিফ্লেকশনে গোল্ড মেডেল পেয়েছেন।

Check Also

মডেল রোমানাকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি

সৌদি আরব প্রবাসী কামরুল ইসলাম জুয়েলের দায়ের করা মামলায় মডেল ও রান আউট সিনেমার নায়িকা …