যেসব বলিউড তারকা ইস’লাম ধ’র্ম গ্রহণ করেছেন

প্রায়ই তারকাদের মধ্যে ধ’র্মান্তরিত হওয়ার বিষয় লক্ষ্য করা যায়। বলিউড তারকারা এক্ষেত্রে এগিয়ে। বলিউডের বেশ কয়েকজন তারকা রয়েছেন যারা নিজের ধ’র্ম ত্যাগ করে ইস’লাম ধ’র্মে দীক্ষিত হয়েছেন। কেউ হয়েছেন ভালো লাগা থেকে। আবার কেউ গ্রহণ করেছেন নিজের প্রে’মের স’ম্পর্কের পরিণতি ঘটাতে। সেসব ধ’র্মান্তরিত তারকাদের নিয়ে সাজানো হয়েছে আজকের আয়োজন।

এ আর রহমান
ভা’রতের বিখ্যাত সঙ্গীত পরিচালকদের একজন অস্কারজয়ী এ আর রহমান। সঙ্গীত জগতে সারা বিশ্বের কাছে এক নামেই পরিচিত তিনি। ক্যারিয়ারের শুরুতে তিনি হিন্দু ধ’র্মাবলম্বী ছিলেন। তার পূর্বের নাম ছিল এ এস দিলীপ কুমা’র। সুফি সঙ্গীতের প্রেরণা থেকেই ইস’লামের প্রতি আকৃষ্ট হন এ আর রহমান। ১৯৮৪ সালে তিনি ইস’লাম ধ’র্ম গ্রহণ করে দিলীপ কুমা’র থেকে ‘আল্লা রাখা রহমান’ অর্থাৎ এ আর রহমান-এ পরিণত হন তিনি।

ধ’র্মেন্দ্র-হেমা মালিনি
৭০’র দশকের সবচেয়ে =সফল বলিউড তারকা যুগল ধ’র্মেন্দ্র-হেমা মালিনি। হেমা’র জন্ম একটি হিন্দু তামিল পরিবারে। প্রে’মিক ধ’র্মেন্দ্রও হিন্দু ছিলেন। কিন্তু তাদের স’ম্পর্ক বিবাহে রূপ নিতে পারছিল না। কেননা ধ’র্মেন্দ্র ছিলেন বিবাহিত। তার প্রথম বিয়ে করা স্ত্রী’র নাম ছিল প্রকাশ কর। হিন্দু শাস্ত্রমতে প্রথম স্ত্রী’ জীবিত থাকতে (কালের কণ্ঠ প্রতিবেদন) স্বামী দ্বিতীয় বিয়ে করতে পারবে না। তাই বিয়ের জন্য তাদের সামনে একটি পথই খোলা ছিল। আরও সেটি হল ধ’র্মান্তরিত হওয়া। করলেন ও তাই। দুজনই ইস’লাম ধ’র্ম গ্রহণ করে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৭৯ সালের ২১ আগস্ট ইস’লাম ধ’র্ম মতে বিয়ে করেন হেমা মালিনি ও ধ’র্মেন্দ্র। বিয়ের পর হেমা’র নাম বদলে রাখা হয় আয়েশা আরও ধ’র্মেন্দ্রর নাম রাখা হয় দেলওয়ার খান।

মমতা কুলকার্নি
৯০’র দশকে বেশ কয়েকটি হিন্দি সুপার হিট ছবির নায়িকা মমতা কুলকার্নি। অ’ভিনয়ের পাশাপাশি তার সৌন্দর্যেও দ্যুতি ছড়িয়েছে। মমতা কুলকার্নি হঠাৎ করেই পর্দা থেকেই উধাও। পরবর্তীতে কারণ হিসেবে দেখা গেছে ২০১৩ সালে মমতা মু’সলিম প্রে’মিককে বিয়ে করে ইস’লাম ধ’র্ম গ্রহণ করেন। বর্তমানে স্বামীকে নিয়ে কেনিয়ার নাইরোবিতে বসবাস করছেন তিনি।

শর্মিলা ঠাকুর
বলিউডের স্বনামধন্য অ’ভিনেত্রীদের তালিকায় রয়েছেন অ’ভিনেত্রী শর্মিলা ঠাকুর। অ’ভিনয়ে অসামান্য অবদানের জন্য ২০১৩ সালে পদ্মভূষণ পদকে ভূষিত হন এ অ’ভিনেত্রী। প্রে’মের স’ম্পর্কের পরিণতি দিতেই ধ’র্ম (কালের কণ্ঠ প্রতিবেদন) পরিবর্তনের পথ বেছে নেন এ অ’ভিনেত্রী। ইস’লাম ধ’র্ম গ্রহণ করে তিনি মনসুর আলি পতৌদিকে বিয়ে করেন। শর্মিলার তিন সন্তানের সাইফ আলি খান, সোহা আলি খান, সাবা আলি খান প্রত্যেকেই ইস’লাম ধ’র্মের অনুসারী ধ’র্মান্তরিত হওয় পর তার নামকরণ করা হয় আয়েশা।

অমৃ’তা সিং
জন্মসূত্রে শিখ ধ’র্মের অনুসারী ছিলেন বলিউড অ’ভিনেত্রী অমৃ’তা সিং। ১৯৮৩ সালে ‘বেতাব’ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন তিনি। এরপর তার অ’ভিনেত্রী ‘সানি’ ‘মা’রদ’ ‘সাহেব’ ছবিগুলো দারুণ ব্যবসা সফল হয়। পরবর্তীতে তিনি ইস’লাম ধ’র্ম গ্রহণ করে অ’ভিনেতা সাইফ আলি খানকে বিয়ে করেন। যদিও বিয়েটি শেষ পর্যন্ত টিকেনি।

হ্যান্স রাজ হ্যান্স
জনপ্রিয় ভা’রতীয় গায়ক হ্যান্স রাজ হ্যান্স। হিন্দু ধ’র্মের হলেও নিজের ধ’র্ম পরিবর্তন করে ইস’লাম ধ’র্ম গ্রহণ করেন তিনি। মূলত সুফি সঙ্গীতের প্রতি আকৃষ্টতা থেকেই ইস’লাম ধ’র্মের প্রতি দুর্বলতা তৈরি হয় তার। পরবর্তীতে (কালের কণ্ঠ প্রতিবেদন) ইস’লামের ইতিহাসের ওপর ব্যাপক পড়াশোনা করেন তিনি। ধ’র্ম পরিবর্তনের পর ম’দিনা সফরের পরিকল্পনা করছেন বলেও জানা গেছে। উল্লেখ্য, ‘আজা নাচলে’ ‘দিল টুটে টুটে’ প্রভৃতি জনপ্রিয় গানের গায়ক হ্যান্স।

জুভান শংকর রাজা
কিংবদন্তি সঙ্গীত শিল্পী ইলাইয়া রাজার পুত্র জুভান শংকর রাজা। কিন্তু শুধু পিতার নামেই পরিচিত নন জুভান। কম বয়সী গীতিকার হিসেবে তার খ্যাতি বিশ্বজুড়ে। মাত্র ১৬ বছর বয়সেই প্রথম গানের (কালের কণ্ঠ প্রতিবেদন) কম্পোজ করেন তিনি। জুভানের পিতা ইলাইয়া রাজা ছিলেন কট্টর হিন্দু। মূলত কোরআন পড়ে অনুপ্রা’ণিত হয়ে তিনি ইস’লাম গ্রহণ করেছেন। পরবর্তীতে তিনি ইস’লাম ধ’র্ম চর্চা শুরু করেন। পারিপারিকভাবে তার ধ’র্ম পরিবর্তনের বিষয় মেনে না নিলেও তিনি মু’সলিম ধ’র্মে পথই বেছে নিয়েছেন।

আয়েশা টাকিয়া
বলিউডের জনপ্রিয় অ’ভিনেত্রী আয়শা টাকিয়া। পারিবারিকভাবে ভিন্ন ধ’র্মে বেড়ে উঠেছেন এ অ’ভিনেত্রী। বাবা ছিলেন হিন্দু আর মা ছিলেন ব্রিটিশ-ইন্ডিয়ান। হিন্দু হয়েও আয়েশা টাকিয়া দীর্ঘ সময় প্রে’ম করেছেন মু’সলিম প্রে’মিক ফারহান আজমির সঙ্গে। এরপর ২০০৯ সালে ওই জুটি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বিয়ের আগেই আয়েশা ইস’লাম ধ’র্ম গ্রহণ করেন। যদিও তিনি কখন ওই ধ’র্মান্তরের বিষয়টি প্রকাশ করেননি। তবে তার ধ’র্মান্তরিত হওয়ার বিষয়ে প্রমাণ পাওয়া গেছে। মিকাইল আজমি নামে তাদের একটি পুত্রসন্তানও রয়েছে।

Check Also

ইশ! আজ যদি মা বেঁচে থাকতেন: দীঘি

বর্তমান সময়ের জনপ্রিয় নায়িকা দীঘি। আলোচনা- সমালোচনা নিয়েই তার ক্যারিয়ার। বরাবরই তিনি আলোচনায় থাকেন। ফের …