ভাসানচরে রোহিঙ্গার ৪ সন্তান প্রসব: নাম রাখলেন ভাসান আলী ও ভাসান নূর

সম্প্রতি নোয়াখালীর ভাসানচরে আশ্রয় পাওয়া চার রোহিঙ্গা প্রসব করেছেন চার সন্তান। ভাসানচরের স্মৃ’তি স্ম’রণীয় করে রাখতে একজনের নাম রাখা হয়েছে ভাসান আলী। আরেক কন্যাশি’শুর নাম রাখা হয়েছে ভাসান নূর।

আনন্দ উদযাপনের নতুন উপলক্ষ খুঁজে পেয়েছে কক্সবাজারের ক্যাম্প ছেড়ে ভাসানচরে যাওয়া রোহিঙ্গারা। এখন সবার মুখে ভাসান আলী এবং ভাসান নূরের কথা। ভাসানচরে নতুন বসতি গড়ার মাত্র ৬ দিনের মধ্যে ১০ ডিসেম্বর জন্ম নেওয়া প্রথম শি’শুসন্তানের নাম রাখা হয়েছে ভাসান আলী। মানব বসবাসের উপযোগী হিসেবে গড়ে তোলার পর এই ভাসানচরে জন্ম নেওয়া প্রথম সন্তান।

এরপর ভাসানচরে জন্ম নেয় আরও তিন সন্তান, এর মধ্যে ২০ ডিসেম্বর জন্ম নেওয়া কন্যাশি’শুর নাম রাখা হয়েছে ভাসান নূর। বর্তমানে সেখানে কর্ম’রত বেসরকারি উন্নয়ন সংস্থা গণসংস্থার চিকিৎসক এবং কর্মীরা এসব শি’শুর স্বাস্থ্যসেবা তদারকি করছেন। এর মাঝে দু’দফায় ভাসানচরে যাওয়া রোহিঙ্গাদের মধ্যে অন্তঃসত্ত্বা নারীদের বিশেষ স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হচ্ছে এখানে।

বর্তমানে ভাসানচরে অবস্থানরত প্রায় চার হাজার রোহিঙ্গার স্বাস্থ্য সুরক্ষায় নিয়োজিত রয়েছেন ৫ জন চিকিৎসক। এর মধ্যে সরকারি স্বাস্থ্য কেন্দ্রের দুজন, গণস্বাস্থ্য কেন্দ্রের দুজন ও একজন নৌবাহিনীর চিকিৎসক।

Check Also

মডেল রোমানাকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি

সৌদি আরব প্রবাসী কামরুল ইসলাম জুয়েলের দায়ের করা মামলায় মডেল ও রান আউট সিনেমার নায়িকা …