বিয়ের আগের দিন আদরের মেয়ের পা ধুইয়ে দুধ খেলেন বাবা! (ভিডিও)

বাড়ির চৌকাঠ ডিঙিয়ে মে’য়েটা যখন পরের বাড়ি চলে যাবে, লোকে বলবে এতদিনে নিজের ঘরে যাচ্ছে মে’য়ে, বলবে শ্বশুড়ের ভিটেই মে’য়েদের নিজের জায়গা, ঠাকুরমশাই গোত্রান্তর করে দেবেন মন্ত্র পড়ে….কিন্তু বাবা-মায়ের বুকের ভিতর এক পৃথিবী শূন্যতায় যে হাহাকার ওঠে তা শুনতে পায় ক’জন?

সেই ছোট্ট দু’টো হাত-পা, সেই চুলের বেণী, সেই চুড়িদারের ওড়না, শাড়ির আঁচল সবটুকু নিয়ে পরম আদরের ধন যখন চিরকালের মতো অন্য সংসারের উদ্দেশ্যে যাত্রা করে তখন নিভৃতে চোখের জল মোছা ছাড়া অসহায় বাবা-মায়ের আর কিছুই করার থাকে না । সংসারের নিয়ম মানতে সব মে’য়েকেই শ্বশুরবাড়ি পাঠান মা-বাবা ।

কিন্তু শেষ মুহূর্তে মনটা ডুকরে ওঠে । নতুন জীবনের সন্ধিক্ষণে দাঁড়িয়ে বুকের মধ্যে আশা-নিরাশা, ভ’য়-স্বপ্নের ক্রমাগত আ’ন্দোলন নিয়ে মে’য়ের চোখের কোনেও জল চিকচিকিয়ে ওঠে । না জানি কেমন হবে আগামীর দিনগুলো ।

বিয়ের আগের দিন তাই মে’য়েকে এমন যত্ন করে আহ্লাদ করার ভিডিও সোশ্যাল মিডিয়ায় দেখে চোখের জল বাঁধ মানছে না নেটিজেনদের । মুহূর্তেই ভাই’রাল হল সেটি । ভিডিওতে দেখা যাচ্ছে, মে’য়েকে পরম আদরে বসিয়ে তাঁর পা প্রথমে জল, পরে দুধ দিয়ে নিজের হাতে ধুইয়ে দিলেন বাবা-মা । তোয়ালে দিয়ে সেই পা মুছিয়ে ঢকঢক করে খেয়ে নিলেন মে’য়ের পা ধোয়ানো সেই দুধটুকু ।

কাঁদতে কাঁদতে বাধা দিতে গেল মে’য়ে । কিন্তু মে’য়ের সেই আ’পত্তি শুনলেন না বাবা-মা । এরপর একটি বড় পাত্রে আলতার মধ্যে মে’য়ের পা দু’খানি রেখে সাদা কাগজে তার ছাপ তুলে নিলেন । যেন আজীবন বুকের মধ্যে জড়িয়ে রাখতে পারেন সেই স্প’র্শটুকু ।

Check Also

ধেয়ে আসছে বিশালাকার গ্রহাণু

একটি বিশালাকার গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, এটি পৃথিবীর …