বার বার নিষিদ্ধ হয়েছে আল জাজিরা

বার বার বানোয়াট আর বি’ভ্রান্তিকর সংবাদ সম্প্রচার করে দেশে দেশে নিষিদ্ধের শিকার হয়েছে স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আল জাজিরা। বিদ্বেষমূলক সংবাদ পরিবেশন করে নিন্দা কুড়াচ্ছে এই গণমাধ্যমটি।

১৯৯৬ সালে আত্মপ্রকাশ আল জাজিরার। কাতার ভিত্তিক ২৪ ঘণ্টার সংবাদ চ্যানেলটি একের পর এক বিতর্কিত সংবাদ সম্প্রচার করে আলোচনা এসেছে। দেশে দেশে নিষিদ্ধের তালিকাতেও পড়েছে।

২০০০ সালের মে মাসে বাহরাইনের সিটি নির্বাচন নিয়ে প্রতিবেদন করে প্রথম রোষের স্বীকার হয় আবর দুনিয়ার গণমাধ্যমটি। ওই নির্বাচনকে ইহুদিদের ‘পৃষ্টপোষকতার নির্বাচন’ বলে মন্তব্য করায় বাহরাইনে সম্প্রচার নিষিদ্ধ হয় আল জাজিরার।

২০০৪ সালে ই’রাকের রাজধানী বাগদাদে আল জাজিরার কার্যালয় বন্ধ করে মা’র্কিন সে’না নিয়ন্ত্রিত ই’রাকের অন্তর্বতীকালীন সরকার। সেসময় আলজাজিরার বি’রুদ্ধে দেশটিতে বিদ্বেষ ছড়ানোর অ’ভিযোগ আনা হয়।

আরেক দফায়, ২০১৩ সালে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর দায়ে ই’রাক সরকার নিষিদ্ধ করে আল জাজিরা।

২০১১ সালে মিশরে বি’ক্ষোভের সময় দেশটির সরকার আল জাজিরার কার্যালয় বন্ধের নির্দেশ দেয়। এসময় উগ্রবাদী ইস’লামপন্থীদের ম’দদ দেয়াসহ নানা অ’ভিযোগ আনা হয়নি চ্যানেলটির বি’রুদ্ধে। এসব অ’ভিযোগে ২০১৩ সালের সেপ্টেম্বরে আবারো সম্প্রচার বন্ধ করে দেয়া হয় আল জাজিরার।

সিরিয়ার গৃহযু’দ্ধের সময় বিদ্রোহীদের পক্ষে প্রতিবেদন তৈরি করায় বিতর্কে পড়ে আল জাজিরা। আন্দামান দ্বীপ ও জম্মু-কা’শ্মীরকে বাদ রেখে ভা’রতের রাজনৈতিক মানচিত্র তুলে ধ’রার কারণে ২০১৫ সালের এপ্রিলে ৫ দিনের জন্য আল-জাজিরার সম্প্রচার বন্ধ করে ভা’রত।

২০০৮ সালের জুলাইতে ইস’রায়েলি কারাগার থেকে এক ব’ন্দি বিনিময় চুক্তির মাধ্যমে মুক্তি পাওয়া সামির কান্তারকে নিয়ে একটি প্রোগ্রাম সম্প্রচার করে আল জাজিরা। চারজন ইস’রায়েলি নাগরিককে হ’ত্যা করা ওই ব্যক্তির জন্ম’দিন নিয়ে সরাসরি অনুষ্ঠান সম্প্রচার করায় ইস’রায়েল সরকার চ্যানেলটিকে বয়কট করে। সূত্র: ডিবিসি নিউজ

Check Also

অন্তরঙ্গ মুহূর্তের ছবি দেখিয়ে ২৮ জনকে বিয়ে করেন অভিনেত্রী রোমানা!

নায়িকা রোমানা স্বর্ণাকে গ্রেপ্তার করেছে পুলিশ। ফাঁদ পেতে এক সৌদি প্রবাসীর কাছ থেকে কোটি টাকারও …