নবজা’তকের মা’থা কে’টে ডা. বল’লেন, এটা ব্যা’পা’র না মাঝে’মধ্যে’ই ঘটে!

নাজমু’ল হোসেন না’মে এই চি’কিৎস’কের বি’রু’দ্ধে অ’ভি’যো’গ উঠে’ছে অ’পা’রেশ’নের মা’ধ্যমে প্রসব ক’রা’নোর স’ময় ন’বজা’তকের মা’থা কে’টে ফেলার। পরে শি’শু’টির মৃ”ত্যু’ হয়। যদিও এ চি’কিৎস’র দাবি ঠা’ন্ডা’জনিত কার’ণে নব’জাত’কের মৃ”ত্যু’ হয়ে’ছে।

সোমবার স’কালে মা’নিকগ’ঞ্জ সদ’র উপ’জে”লার বা’লিটে’ক একতা ক্লি’নিকে এ ঘটনা’ ঘটে। চি’কিৎস’কের ছু’রি’কা’ঘাতে নব’জা’তকের মৃ”’ত্যু’র ঘ’ট’নায় মা”ম’লার প্র’স্তু’তি নি”চ্ছেন নি”হ’তের স্ব’জনরা। ঘটনা ত”দ’ন্তে তিন সদস্যের ত’দন্ত ক’মিটি গ’ঠন করেছে জে’লা সিভিল সার্জ’ন কার্যা’লয়। নব’জাত’কের চাচা মো. মাসুম মি’য়া জানান, ডা’ক্তা’রের ছু’রি”কা’ঘা’তে মা’থা কে’টে অ’তি’রি’ক্ত ‘র”ক্ত’ক্ষ’রণের ফলে’ই তার ভা’তি’জির মৃ”ত্যু হয়।

এ জন্য তারা ডাক্তার ও ক্লি’নিকে’র মা’লি’কে’র বি”রু’দ্ধে মানিকগঞ্জ সদর থা”নায় মা”ম’লা দা’য়েরের প্র’স্তুতি নিচ্ছেন। এ বিষয়ে জা’নতে চাই’লে ডা. না’জমু’ল হোসে’ন জা’নান, মা’ম’লা কর’তেই পারে’ন তারা। তবে এ মা”ম’লা টিক’বে না। আমি কো’য়ালি’ফাই’ড পার্সন। সব কি’ছু বুঝি। তিনি আরও ব’লেন, জরা’য়ু’র মুখ কা’টতে গিয়ে’ নব’জা’তকের মা”থায় এ’কটা অংশে আ”ঘা”ত লাগে। মে’য়ে শি”শুর মা’থা’য় দাগ’টা থাক’লে খা”রা’প লাগ’বে এ জ’ন্যই সে’লা’ই দেয়া হ’য়ে’ছিল। ছে’লে স’ন্তা’ন হ’লে দিতা’ম না।

তাহ’লে স্বজ’ন’দের কাছে মা”থা কা”টার বিষ’য়টি গো”প’ন করে’ছিলেন কেন জা’নতে চা’ইলে’ এ চি’কিৎ’সক বলেন, বিষ’য়’টি তাৎক্ষ’ণি’ক’ভাবে স্বজন’দের জানানো হয়েছে। ‘ঘট’নার পর গ’ণমা’ধ্যম ক’র্মী’রা ফো’নে যো’গাযোগ করা’য় বি”ক্তি প্র’কা’শ করেন ডা. নাজ’মুল হোসেন। তিনি ব’লেন, সহ’জ ও স্বা’ভা’বিক একটি ঘ’টনা’কে বড় করে দেখা হচ্ছে। ত’বে ন’বজা’তক’টির মৃ”’ত্যু’র ঘট’নায় আমি নিজেও দুঃখ পেয়ে’ছি। তবে এটি স্বা’ভা’ক বিষয়।

পে’শাগত বি’ষয়ে জানতে চাইলে ডা. না’জমুল বলেন, আরও অনে’ক বিষয় আছে। সেগুলো নিয়ে নিউ’জ করেন। প্রত্যন্ত এলা’কায় ক্লিনি’কে সেবা দিতে যাই। এগুলো নিয়ে টানাটা’নি করলে ক্লিনি’কে সেবা দেয়া’টা ব’ন্ধ হয়ে যাবে। তিনি জা’নান, ২০০৭ সালে স্যার সলি’মুল্লাহ মে’ডি’কেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ৩০তম ব্যা’চে বিসিএস স’ম্পন্ন করে’ন। একতা ক্লি’নি’কে সপ্তাহে প্র’তি শুক্র’বা’র রোগী দেখ’তেন তিনি। ঢাকায়ও তার চেম্বা’র রয়েছে।

বর্ত’মানে ডিজি হেলথে প্রেষণে আছেন তিনি। তবে তার ফেস’বুক প্রো’ফাই’লে চিকি’ৎসকে’র কোনো’ তথ্য নেই। সোম’বার হাস’পা’তাল কর্তৃপক্ষের জরু’রি কল পেয়েই তিনি সি’জারি’য়ান অ’পারেশনের জন্য মানি’ক’গঞ্জের একতা ক্লিনি’কে যান বলে’ জা’নান। জে’লা সিভিল সা’র্জন মো. খুরশী’দ আলম জানান, নব’জা’তকের মৃ”ত্যু’র ঘট’না খ’তিয়ে দেখতে সদর উ’জে’লা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক মিন’হাজ উদ্দি’নকে প্রধা’ন করে তিন স’দস্যের কমি’টি করা হয়েছে। তা’রা এ বিষয়ে প্রতি’বে’দন দিলেই প্র’য়ো’জনীয় ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, দুপু’রে মানি’কগঞ্জ সদর হা’সপা’তাল ম’র্গে’ নবজা’ত’কের ম”’র’দে’হের ম’য়’না’ত’দন্ত সম্প’ন্ন হয়। পরে তাকে পা’বারি’ক ক’ব’র’স্থা’নে দা’ফ’ন করা হয়। অ’নুস’ন্ধানে জা’না’ গেছে, বা’লি’রটেক ফে’রি’ঘাট সংল’গ্ন একতা ক্লি’নি’কটি প্রতিষ্ঠা করেন ব্যব’সায়ী স্বপন’ মজুম’দা’র। তার স্ত্রী’’র বো’নের জা’মাই ফা’রুক হো’সেন ব্য’ব’স্থাপনা পরিচালকের দায়িত্ব পালন ক’রছেন। ক্লিনি’কের অ’ন্যান্য পরি’চা’লকও স্বপন মজু’ম’দারের পরি’বারের সদ’স্য।

স্ব’পন মজু’ম’দার মা’নিকগ’ঞ্জ সদ’র উপজে’লা কমি’উনি’টি পু’লি’শের সাধা’রণ সম্পা’দক। ঢাকায় গা’র্মেন্ট’সহ বিভিন্ন ব্য’বসা রয়েছে তার। প্রসঙ্গত, স’দর উ’প’জে’লার ভা’ড়া’রি’য়া গ্রামে’র মি’শুক রানার স্ত্রী’’ মা’কু’সুদার সি”জিরিয়ান অ’পা’রে’শন করে একটি মে’য়ে সন্তান প্র’সব ক’রা’নো হয়। অ’পা’রে’শ’নের সময় ন’ব’জাত’কের মা’থার এক’টি অংশ কা’টা প’ড়ে।

কিন্তু বিষ’য়টি’ গো”পন রা’খা হয় স্বজ’নদের কাছে। তুলা ও তো”য়ালে দি’য়ে শি’শুটির মা’থা ঢে’কে দে’য়া হয়। জ’ন্মে’র সাত ঘ’ণ্টা পর নব’জা’ত’কের মৃ”ত্যু হয়। দা’ফ’নের জ’ন্য গো’সল ক’রা’তে গে’লে মা”থার ক্ষ’ত দে’খ’তে পান স্বজনরা। পরে ন’ব’জাত’কের ম’র’দে”’হ নিয়ে ক্লি’নিক ঘে”রাও করে বি’ক্ষু’ব্ধ এ’লাকা’বাসী।’

Check Also

বাস স্ট্যান্ডের পাশে পড়েছিল বস্তাভর্তি টাকা

নাটোরের বড়াইগ্রামে বনপাড়া বাজারে পাবনা বাস স্ট্যান্ডের পাশে পরিত্যক্ত অবস্থায় একটি টাকার বস্তা পাওয়া গেছে। …