ধেয়ে আসছে বিশাল আকারের গ্রহাণু! 22 February সাবধান পৃথিবী

নাসা সূত্রে জানা যাচ্ছে ভয়ংকর এক খবর। এগিয়ে আসছে বিশাল এক গ্রহাণু। বলা হচ্ছে, যার আকার ‘স্ট্যাচু অফ লিবার্টি’র প্রায় ২ গুণ।

নাসা (NASA)সূত্রে জানা যাচ্ছে, ২২ ফেব্রুয়ারি এই গ্রহাণুটি পৃথিবীর সব চেয়ে কাছে আসবে। যদিও এটির পৃথিবীতে ধাক্কা মারার কোনও আশঙ্কা নেই বলেই জানাচ্ছেন তাঁরা।

এটিকে বলা হচ্ছে, NEO (Near Earth Object)। কেননা, গ্রহাণুটি পৃথিবী থেকে ৩০ হাজার মাইলের মধ্যে থাকবে বলে বলা হচ্ছে। আকারে স্ট্যাচু অফ লিবার্টির (Statue of Liberty) দ্বিগুণ এই গ্রহাণুটির নাম ‘2020 XU6’ (asteroid 2020 XU6)৷ গ্রহাণুটি প্রায় ২১৩ মিটার লম্বা। গ্রহাণুটি প্রতি ঘণ্টায় ৩০ হাজার ২৪০ কিলোমিটার (30,240 kilometres an hour)বেগে দৌড়চ্ছে। অর্থাৎ, এটি এক ঘণ্টার মধ্যে পৃথিবী ভ্রমণ করতে পারবে।

বিজ্ঞানীরা বলে থাকেন, পৃথিবীর নিকটস্থ মহাকাশ-অংশে প্রায় ১৮ হাজার গ্রহাণু ঘুরে বেড়ায়। তার মধ্যে মাত্রই ১৮০০ গ্রহাণু বিপজ্জনক। এর মধ্যে আবার ১৫০টি অত্যন্ত বিপজ্জনকের পর্যায়ে পড়ে। বিজ্ঞানীদের পর্যবেক্ষণ, এগুলি মূলত মঙ্গল ও বৃহস্পতির মধ্যবর্তী অংশেই পাওয়া যায়। এবং এগুলি পৃথিবীর কোনও ক্ষতি করতে পারবে না বলেই আশা বিজ্ঞানীদের। তবুও এই ধাবমান গ্রহাণুটির উপর বিশেষ নজর রাখা হচ্ছে।

Check Also

মমতার বাড়ি নেই, গয়নাও ১ ভরির কম

ভা’রতের রাজনীতিতে বিভিন্ন পর্যায়ে দু’র্নী’তিতে আ’ক্রা’ন্ত হয়ে যখন দেশের অনেক নেতা জর্জ’রিত তখন এক ব্যতিক্রমী …