ধ’র্ষ’ণে জ’ন্ম নেওয়া স’ন্তা’ন বে’ড়ে উ’ঠবে মা’য়ে’র পরি’চয়ে

ধ’র্ষ’ণে’র শি’কার ভু’ক্তভো’গী না’রীর স’ন্তান হলে সেই সন্তানের দায়িত্ব নেবে স’রকার। ধ’র্ষ’কের সম্পদ থেকে ভর’ণপো’ষণের এ টাকা আ’দায় করা হবে।

প্রস্তাবিত ‘নারী শি’শু নি’র্যা’তন দ’মন আ’ইন ২০২১’- এমন বিধান রাখা হয়েছে। ভু’ক্তভো’গীকে দেয়া হয়েছে গ’র্ভপা’তের অনু’মতিও। আর ধ’র্ষ’ণে’র শি’কার না’রীর স’ন্তান বেড়ে উঠবে মায়ের প’রিচয়ে। এ আই’নকে দেশের বি’চারবিভাগের জন্য মা’ইলফলক বলছেন আই’ন সংশ্লি’ষ্টরা।

মা’তৃত্ব প্রতিটি না’রীর জন্য গৌ”রববয়ে আনলেও ধ’র্ষ’ণে’র শি’কার নারী কিংবা কি’শোরী যখন মা হয়, তখন তার নব’জাতক শিশুটির ভাগ্যে জোটে অস’হনীয় অপ’মান আর লা’ঞ্ছ’না। ভু’ক্ত’ভোগীর মতোই শিশু’টির ভ’বিষ্যৎ হয়ে পড়ে অ’নিশ্চিত।

বিচা’রের জ’ন্য আ’দাল’তের দ্বা’রস্ত হলেও মা’ম’লার নি’ষ্পত্তি হতে বছ’রের পর বছর পার হয়। ততদিনে হতদ’রিদ্র ভু’ক্ত’ভোগী পরিবার নিঃস্ব হয়ে মা’ম’লা তুলে নিতে বা’ধ্য হন। আবার কখনও জামিনে বে’রিয়ে ধ’র্ষ’ক দেখাতে থাকে র’ক্ত’চ’ক্ষু।

ভু’ক্ত’ভো’গী এক নারী জানান, কোথায় আমার সন্তা’নকে নিয়ে যাবো। তার ভ’বিষ্যৎ কী হবে। আমার কী হবে। শিকার নারী আর তার সন্তানের সুর’ক্ষা’য় নতুন আ’ইন পাসের উ’দ্যোগ নিয়েছে সর’কার। প্র’স্তাবিত আ’ই’নে বলা হয়েছে ধ’র্ষ’ণে’র সন্তান শুধু তার মায়ের পরিচয়েই পরিচিত হবেন। আর শিশুটির ২১ বছর পর্যন্ত সরকার তার ভ’রণপো’ষ’ণে’র দায়িত্ব নেবে। যা আ’দা’য় করা হবে ধ’র্ষ’কে’র কাছ থেকে।

খ’সড়া আ’ই’ন’টি’তে বলা হয়েছে, ধ’র্ষ’ণে’র কা’রণে অ’ন্তঃস’ত্ত্বা হলে গ’র্ভধা’র’ণে’র ১০ সপ্তাহের মধ্যে স্বেচ্ছায় ভু’ক্ত’ভো’গী গ’র্ভপা’ত করাতে পারবেন।দেশের বি’চার বিভাগের জন্য এ আ’ইন’কে মা’ইলফলক- বললেন আ’পিল বিভাগের সাবেক বি’চারপতি এ এইচ এম শাসমুদ্দিন চৌধুরী। তিনি বলেন, এই আ’ই’ন’টা আরো আগে করা প্রয়োজন ছিলো। কেউ যদি ধ’র্ষ’ণে’র শি’কা’র হয়ে অ’ন্তঃ’স্ব’ত্বা হয়ে যান তাহলে বাচ্চার দায়ি’ত্বভা’র বহন তার জন্য বোঝা।

অ্যা’টর্নি জে’নারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন বলেন, আ’ই’ন’টি বা’স্তবায়ন হলে ধ’র্ষ’ণে’র শি’কা’র নারী ও তার সন্তানের সু’রক্ষা অনেকাংশে নি’শ্চিত হবে। কমিশনের প্রস্তাবিত আ’ইন’টি সংসদে বিল আকারে উপস্থাপনের জন্য পাঠানো হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ, আ’ইন এবং মহিলা ও শি’শুবিষয়ক ম’ন্ত্রণা’লয়ে।

Check Also

মডেল রোমানাকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি

সৌদি আরব প্রবাসী কামরুল ইসলাম জুয়েলের দায়ের করা মামলায় মডেল ও রান আউট সিনেমার নায়িকা …