দূষণ কমাতে রাস্তায় নামছে বিশেষ গরুর গাড়ি

দূষণ কমাতে সারা বিশ্বজুড়ে পদক্ষেপ নেয়া হচ্ছে। কিন্তু কোনোভাবেই এই দূষণ কমানো সম্ভব হচ্ছে না। তাই দূষণ কমাতে জনপ্রিয়তা বাড়ছে ব্যাটারিচালিত যানবাহন ও ইলেকট্রিক গাড়ির।

এনডিটিভির একটি প্রতিবেদন অনুসারে, এই পরিস্থিতিতে বাজারে বেশ কয়েকটি ইলেকট্রিক গাড়ি এনেছে কয়েকটি ভারতীয় কোম্পানি। কম টাকায় এসব গাড়ি পাওয়া যাচ্ছে বিশ্বের নানা প্রান্তে।

ভারতের মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা সম্প্রতি টুইটারে গরুর গাড়ির একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে তিনি বলেছেন অন্য এক পদ্ধতির কথা।

ভিডিওতে দেখা যাচ্ছে, পিছনে হাফ-ট্যাক্সির মতো একটি খোল, যা টানছে দু’টো ষাঁড়। ভিডিওর ক্যাপশনে তিনি লেখেন, আমার মনে হয় না এতো কম খরচে কোনো গাড়ি বের করতে পারবে টেসলা বা ইলন মাস্ক।

টুইটটি করার সঙ্গে সঙ্গেই তা চোখে পড়ে নেটিজেনদের। সবাই টুইটের উত্তর দিতে শুরু করে। এ নিয়ে টেসলার থেকে কোনো উত্তর এসেছে কিনা জানা যায়নি। তবে, বেশ মজার রিপ্লাই পেয়েছেন আনন্দ। অনেকে তার এই গরুর গাড়ির অভিনব পরিকল্পনার প্রশংসা করেছেন। অনেকে লিখেছেন, এই গাড়ি থেকে আবার শক্তি ও জ্বালানিও উৎপন্ন হতে পারে। যা আমাদের অতি-পরিচিত প্রাচীন বায়োগ্যাস।

তবে, বাস্তবে গরুর গাড়ি আর ইলেকট্রিক গাড়ির মধ্যে তুলনা হয় না। দু’টোর ধরন আলাদা। কাজ আলাদা। গরুর গাড়ির চেয়ে অনেক দ্রুত গতিতে চলছে পারে ইলেক্ট্রিক গাড়ি। বিশেষ করে টেসলা যে ধরনের গাড়ি বানিয়েছে, তাতে তা অন্যান্য যেকোনো জ্বালানি গাড়িকেই টেক্কা দিতে পারে।

Check Also

মমতার বাড়ি নেই, গয়নাও ১ ভরির কম

ভা’রতের রাজনীতিতে বিভিন্ন পর্যায়ে দু’র্নী’তিতে আ’ক্রা’ন্ত হয়ে যখন দেশের অনেক নেতা জর্জ’রিত তখন এক ব্যতিক্রমী …