দাম কমেছে পেঁয়াজ ও নতুন আলুর, বেড়েছে সয়াবিনের দাম

দাম কমেছে পেঁয়াজ ও নতুন আলুর। তবে, রাজধানীর খুচরা বাজারে বেড়েছে খোলা সয়াবিন তেলের দাম। উত্তরার আজমপুর বাজারে খোলা সয়াবিন বিক্রি হচ্ছে ১১৫ টাকা কেজি। বিক্রেতারা জানান, সপ্তাহের ব্যবধানে ৫ থেকে ৮ টাকা দাম বেড়েছে খোলা সয়াবিনের। পাশাপাশি পাম অয়েল ও বোতলজাত সয়াবিনের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে আদা, রসুন ও হলুদের দামও বেড়েছে। রাজধানীর কারওয়ান বাজার, নয়াবাজার ও মালিবাগ কাঁচাবাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

পাঁচ লিটারের বোতলজাত সয়াবিনের দাম ৩ দশমিক ৭৪ শতাংশ বেড়েছে। প্রতি লিটার লুজ পাম অয়েল সপ্তাহের ব্যবধানে ২ দশমিক ৭৩ শতাংশ দাম বেড়েছে। প্রতি লিটার বোতলজাত সয়াবিন বিক্রি হয়েছে সর্বোচ্চ ১২৫ টাকা। যা ৭ দিন আগে বিক্রি হয়েছে ১২০ টাকা। আর ২ সপ্তাহ আগে বিক্রি হয়েছে ১১৫ টাকা। পাশাপাশি পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন বিক্রি হয়েছে সর্বোচ্চ ৫৮০ টাকা। যা ৭ দিন আগে বিক্রি হয়েছে ৫৬০ টাকা। আর ১ মাস আগে বিক্রি হয়েছে সর্বোচ্চ ৫২৫ টাকা। এ দিন খুচরা পর্যায়ে প্রতি লিটার লুজ পাম অয়েল বিক্রি হয়েছে সর্বোচ্চ ৯৫ টাকা। যা ৭ দিন আগে বিক্রি হয়েছে ৯২ টাকা। ১ মাস আগে বিক্রি হয়েছে ৮৬-৮৮ টাকা। পাশাপাশি প্রতি কেজি আমদানি করা আদার দাম বেড়েছে ১৪ দশমিক ২৯ শতাংশ। কেজিতে আমদানি করা রসুনের দাম বেড়েছে ৫ দশমিক ৫৬ শতাংশ। প্রতি কেজি হলুদের দাম বেড়েছে ২৯ দশমিক ৪১ শতাংশ।

এছাড়া সবজি বাজারে দাম বেড়েছে লাউয়ের। শীতের সবজি বাঁধাকপি-ফুলকপি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। বেগুন মানভেদে ৪০ থেকে ৬০, মুলা ২৫ থেকে ৩০, শালগম ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে খুচরায়। নতুন পেঁয়াজ বাজারে আসায় দাম কমেছে দেশি পেঁয়াজের। নতুন দেশি পেঁয়াজ ৫০ আর পুরানো দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ টাকা কেজিতে। বিক্রেতারা জানালেন, দাম কমেছে নতুন আলুর। বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা দরে। তবে, সরবরাহ কমায় দাম কিছুটা চড়া ইলিশের। এক কেজি আকারের ইলিশ পাইকারিতে ৭৫০ থেকে ৮৫০ টাকায় মিললেও খুচরায় তা আরও বেশি।

Check Also

প্রধানমন্ত্রীর কাছে খালেদা জিয়ার আবেদন

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দু’র্নী’তির দায়ে দ’ণ্ডি’ত সা’জা স্থগিত করে মু’ক্তির মেয়াদ পূর্বের শর্তে …