তিনটি ভ্যাকসিন ছাড়া বাকিগুলো পানির মতোই বললেন সিরাম সিইও

বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসের তিনটি ভ্যাকসিনই কার্যকর প্রমাণিত হয়েছে। এগুলো হচ্ছে-ফাইজার, মডার্না ও অক্সফোর্ড উদ্ভাবিত ভ্যাকসিন। এই তিনটি ভ্যাকসিনই বর্তমানে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে প্রয়োগ করা হচ্ছে।

এর বাইরে যেসব ভ্যাকসিন রয়েছে, সেগুলোকে ‘পানির মতোই’ নিরাপদ বলে মন্তব্য করেছেন ভারতের সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা।

আদর পুনাওয়ালা এনডিটিভিকে দেয়া একটি সাক্ষাৎকারে এ কথা বলেন।

আদর পুনাওয়ালা বলেন, এই তিনটি ভ্যাকসিনেরই কত শতাংশ কার্যকর তা জানা গেছে। অন্যরা এখনও এসব নিয়ে কাজ করছে।

এসময় আদর পুনাওয়ালা জানান, ভারত সরকার তাদের উৎপাদিত অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার ভ্যাকসিন অনুমোদন দিয়েছে। সঙ্গে এ শর্তও দিয়েছেন যে, এই ভ্যাকসিন তারা (সিরাম) বিদেশে রফতানি করতে পারবে না, এমনকি বেসরকারি বাজারেও বিক্রি করতে পারবেন না। সরকার চাইছে, প্রথমে ভারতের সবচেয়ে দুর্বল মানুষরা যেন এই ভ্যাকসিন পায়। সরকারের এই সিদ্ধান্তকে তিনি সম্মান করেন বলেও উল্লেখ করেন আদর পুনাওয়ালা।

অনুমোদনের পর প্রয়োগে কী রকম সময় লাগবে- এমন প্রশ্নে পুনাওয়ালা জানান, সরকার অনুমোদন দিয়েছে। এখন আনুষ্ঠানিক চুক্তি হবে। তারপর সরকার জানাবে ভ্যাকসিনগুলো কোথায় কোথায় যাবে। সব আনুষ্ঠানিকতা মিলিয়ে ৭ থেকে ১০ দিনের মধ্যে ভ্যাকসিন সরকারকে সরবরাহ করা সম্ভব হবে বলে পুনাওয়ালা উল্লেখ করেন।

ভারতের পুনেতে অবস্থিত কোম্পানি সিরামের প্রধান এই কর্মকর্তা জানান, প্রাথমিক পর্যায়ে তারা ৫ কোটি ভ্যাকসিন সরকারের কাছে হস্তান্তরের প্রস্তুতি নিচ্ছেন। আর এক থেকে দেড় মাসের মধ্যে সংখ্যাটিকে ৭ থেকে ৮ কোটিতে নেওয়া সম্ভব হবে বলেও জানান আদর পুনাওয়ালা।

Check Also

মডেল রোমানাকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি

সৌদি আরব প্রবাসী কামরুল ইসলাম জুয়েলের দায়ের করা মামলায় মডেল ও রান আউট সিনেমার নায়িকা …