জে’নে নিন মুখের অবা’ঞ্ছিত লোম দূর করার সহজ কৌশল

অনেক নারীর মুখেই এমন লোম দেখা দেয়। অনেকটা পুরুষের দাড়ির মতো লাগে।

মুখের সব সৌন্দর্য ম্লান করে দেয় নিমিষেই। সাধারণত হরমোন সংক্রা’ন্ত স’মস্যার কারণে ঠোঁটের উপরে লোম দেখা দেয়। বিভিন্ন হেয়ার রিমুভাল ক্রিম, বিউটি ট্রিটমেন্ট, ফেসিয়াল করা হয় এই লোম দূ’র করার জন্য।

মাসে মাসে এর জন্য বড় অংকের টাকা খরচ করলেও পুরোপুরি দূ’র করা যায় না কিছুতেই। আবার এসব কেমিকেল পণ্য ব্যবহারে হতে পারে ত্বকের নানা স’মস্যা। তবে ঘরোয়া প্রাকৃতিক উপাদান ব্যবহারে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই মুখের অবাঞ্ছিত লোম দূ’র ক’রতে পারবেন। চলুন জে’নে নেয়া যাক পদ্ধতিগুলো-

চিনি ও লেবুর রস
দুই টেবিল চামচ চিনি ও লেবুর রস এবং ৮-৯ টেবিল চামচ পানি নিয়ে একটা মি’শ্রণ তৈরি করুন। এবার সেটাকে গরম করুন যতক্ষণ না বাবলস বেরোচ্ছে। তারপর মি’শ্রণটা ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে গেলে ঠোঁটের ওপরে লা’গান। ২০-২৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। লেবুর রস প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। গরম চিনি ঠোঁটের ওপরের লোমের স’ঙ্গে লে’গে যায়, যা লোমগুলোকে তুলতে সাহায্য করে।

ডিম ও কর্নস্টার্চ
এক টেবিল চামচ কর্নস্টার্চ ও চিনির স’ঙ্গে ডিমের সাদা অংশ মেশান। যে জায়গার লোম দূ’র ক’রতে চাইছেন সেখানে লা’গিয়ে রাখু’ন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত কয়েকদিন এই মি’শ্রণ ব্যবহার করুন দেখবেন খুব তাড়াতাড়ি রেহাই মিলবে এই স’মস্যা থেকে।

Check Also

ধেয়ে আসছে বিশালাকার গ্রহাণু

একটি বিশালাকার গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, এটি পৃথিবীর …