কেটে যাচ্ছে শৈত্যপ্রবাহ, হতে পারে বজ্রসহ ঝড় ও শিলাবৃষ্টি

দেশের বিভিন্ন এলাকার শৈত্যপ্রবাহ পরিস্থিতির উন্নতি হচ্ছে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ শেষে চলমান শৈত্যপ্রবাহ কেটে যাওয়ার সম্ভাবনা রয়েছে, সেইসঙ্গে শীতের এ মৌসুমে আর কোনো শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই।

তবে চলতি মাসের শেষের দিকে দেশের কোথাও কোথাও এক থেকে দু’দিন বজ্রসহ ঝড় ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার (০২ ফেব্রুয়ারি) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দেওয়া ফেব্রুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার তথ্য পর্যালোচনা করে এসব পাওয়া গেছে।

অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ শ ম সজিব হোসেন গণমাধ্যমকে জানান, ফেব্রুয়ারি মাসে নদনদীর স্বাভাবিক প্রবাহ থাকবে। এছাড়া শেষ দিকে ঝড় ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপরও আবহাওয়া পরিবর্তনের বিষয়। তাই যেকোনো কিছু পরিবর্তন হতে পারে।

প্রতি মাসের শুরুতেই মাসব্যাপী আবহাওয়া পর্যালোচনা করে পূর্বাভাস তৈরি করা হয়। ফেব্রুয়ারি মাসের পূর্বাভাস জানতে আবহাওয়া অফিসে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে গত মাসের আবহাওয়ার পর্যালোচনায় বলা হয়েছে, জানুয়ারি মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। ৯৭ দশমিক সাত শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে। ফেব্রুয়ারি মাসের পর্যালোচনায় বলা হয়েছে, দেশে স্বাভাবিকের অপেক্ষা কম বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Check Also

জেনেনিন ঘূর্ণিঝড় ইয়াসের সর্বশেষ অবস্থান !

ঘূর্ণিঝড় ইয়াস আরও ঘনীভূত ও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বুধবার দুপুর নাগাদ উত্তর উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূল …