এবার,ভ’য়াবহ ভাবে ছড়িয়ে পড়ছে প্রা’ণঘা’তী ভা’ইরাস মানকি পক্স, ১০ জনের মৃ’ত্যু

আফ্রিকার ক-ঙ্গোতে ছড়িয়ে পড়ছে প্রা’ণঘা’তী ‘বানর পক্স’। যা ‘মানকি পক্স’ নামেও পরিচিত। এই ভা’ইরাসে আ-ক্রান্ত হয়ে ইতিমধ্যে ১০ জনের মৃ-ত্যু হয়েছে,

আরও ১৪১ জনের দে’হে ভাই’রাসের উপস্থিতি পাওয়া গেছে বলে কঙ্গোর স্থানীয় গণমাধ্যমের বরাতে জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।দেশটির এক চিকিৎসক জানিয়েছেন, সম্প্রতি ৩৩ জন এই ভাই’রাসে আ-ক্রান্ত হন, যা ধীরে ধীরে ছড়িয়ে

পড়ছে।তিনি আরও জানান, আরও পাঁচ বছর আগেই আফ্রিকায় ‘মানকি পক্স’-এর স-ন্ধান মেলে।এ বি’ষয়ে বিশ্ব স্বা’স্থ্য সংস্থার এক জরুরি বু’লেটিনে বলা হয়,

‘বর্তমান ক’রোনা ভাই’রাসের মধ্যে চ্যালে-ঞ্জের মধ্যে রয়েছে গোটা বিশ্ব। এমন অবস্থায় ‘মানকি পক্স ’ নিয়-ন্ত্রণে রাখটা জরুরি।

বিশেষ করে ক-ঙ্গোর সানকুরু এবং দক্ষিণ উবাঙ্গিতে এই ভা’ইরাসের আ-ক্রা-ন্তের হার বেশি বলে জানা গেছে।

‘বানর পক্স’ কী?বানর পক্স হল একটি ভাইরাল সং’ক্র’মণ যা ত্বকের উ’ত্তেজক নোডুলগু’লি দ্বারা চিহ্নিত করা হয়।

এই রো’গটি কঙ্গো এবং নাইজেরিয়ার গণতান্ত্রিক প্রজাত-ন্ত্রে দেখা গেছে। তবে ২০১৯-এর ৯ মে এই রো’গটি সিঙ্গাপুরে পাওয়া যায় বলে জানিয়েছে সেদেশের স’রকার।

প্রাথমিকভাবে, বানর পক্স রো’গ মুরগির পক্সের মতো লক্ষণ রয়েছে যা জলযু-ক্ত নোডুলস। এই রো’গটি বাড়ার সাথে সাথে শ’রীরের বিভিন্ন স্থানে লাল ছোট ছোট ফুঁসকুড়ি দেখা যায়।

বানর পক্স হল এমন রো’গ যা একজনের দে’হ থেকে অন্যজনে ছড়িয়ে যেতে পারে, তবে এর মূ’ল উৎস ইঁদুর এবং কাঠবিড়ালি

এবং বানর বলে প্রাথমিকভাবে জানা গেছে।বানর পক্স একটি খুব বিরল রো’গ, তবে যে কাউকে আ’ক্রান্ত করতে পারে।

গো’পন ত’থ্য ফাঁ’স, শাকিবের আগেও যে নায়কের প্রেমে মজেছিলেন অপু!

তারকাদের প্রথম সবকিছু কি চাইলেই জানা যায়? চলুন না, জানার চেষ্টা করি ঢালিউডের জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাসের প্রথম প্রেমের কাহিনী।

তিনি নাকি শাকিবকে নয়, প্রথম অন্য কাউকে ভালোবাসতেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।তিনি বলেন, বলিউড অভিনেতা শাহরুখ খানের প্রেমে পড়েছিলাম।

আমার প্রথম বয়ফ্রেন্ড ছিল শাহরুখ খান। ঘ’টনাটা খুলেই বলি, ছোটবেলায় শাহরুখ খানকে খুব পছন্দ করতাম আমি।

আমার পড়ার রুমের সামনে শাহরুখ খানের বিশাল বড় পোস্টার লাগিয়ে রেখেছিলাম। কোনো এক দুর্গাপূজা উৎসব থেকে শাহরুখ খানের পোস্টারটা কিনেছিলাম আমি।

আমার বান্ধবীদের তখন বলেছিলাম, ‘এই তোরা শাহরুখ খানকে জামাই বাবু বলে ডাকবি।’ এখন এ ঘ’টনা মনে পড়লে হাসি পায় আমার। আরেকটা ঘ’টনা বলি।

আমাদের পাড়ার এক কাজিনের ছেলে আমাকে খুব পছন্দ করে। ওর ব’য়স হবে আড়াই বছর। ও আমাকে গার্লফ্রেন্ড ডাকে। ওর মাকে ও এভাবে বলে, ‘মা, আমি অপুকে বিয়ে করব। বিয়ের পর অপুকে চকলেট খাওয়াব।’

মজার ব্যাপার হলো, ও আমার জন্য ওর ভাগের খাবারের অংশ মাঝেমধ্যে রেখে দেয়। আর শাকিব খানকে একদম সহ্য করতে পারে না। আমাকে প্রায়ই বলে, ‘তুমি শাকিবের স’ঙ্গে কেন কথা বলো?’

উল্লেখ্য, শাকিব-অপুর বিয়ে হয় ২০০৮ সালের ১৮ এপ্রিল। কিন্তু শাকিব খানের ‘চা’পে’ ৯ বছর বিয়ের খবর গো’পন রাখেন অপু।

অবশেষে গেল বছরের ১০ এপ্রিল একটি বেস’রকারি টেলিভিশন চ্যানেলে ছয় মাস ব’য়সী ছেলে আব্রামকে স’ঙ্গে নিয়ে হাজির হন অপু। বিয়ের খবর প্রকাশের আট মাসের মাথায় বিবাহ বিচ্ছেদ হয়।

Check Also

মডেল রোমানাকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি

সৌদি আরব প্রবাসী কামরুল ইসলাম জুয়েলের দায়ের করা মামলায় মডেল ও রান আউট সিনেমার নায়িকা …