ইসলাম আমাকে ভুল থেকে র’ক্ষা করেছে: এ আর রহমান!

এ আর রহমা’নকে মানুষ সূ’রের জা’দু’কর হিসে’বেই চেনে’ন।

আজ তিনি পা দিলেন ৫৪ বছরে। বহু ক’ষ্টের পর তিনি সা’ফল্য পে’য়েছেন। তবে স’ঙ্গী’তের পাশা’পাশি ইসলা’ম সম্পর্কে তার ম’নোভাব ও মতা’মতও বিভিন্ন ক্ষে’ত্রে গুরুত্ব পেয়েছে।

পরিবা’রসহ ইস’লাম ধ’র্ম গ্রহণ করেন এআর রহমান। আগে তার নাম ছি’লো দিলী’প কুমার। ইসলাম ধ’র্ম গ্রহণ করলেও তিনি নি’জের মতা’মত অন্য কারও ওপ’রে কখনও চাপি’য়ে দে’ননি।

একবার এক সাক্ষাৎকারে বলেছিলেন, কারোর ওপর কিছু জোর করে চাপিয়ে দেওয়া ঠিক নয়। ইতিহাস আপনার একঘেঁয়ে লাগে বলে, আপনি সন্তানকে অর্থনীতি নিয়ে পড়ার জন্য জোর করতে পারেন না।

এটা ব্য’ক্তিগ’ত প’ছন্দ। রহ’মান বলেছিলেন, অনেকেই তাঁকে জিজ্ঞাসা করেন, ইসলাম ধর্ম গ্রহণ করে কি তারা সা’ফল্য পেয়েছেন?” এ বিষয়ে শি’ল্পীর বক্তব্য, “বিষয়টা ধর্ম পরি’বর্ত’নের নয়।

নিজের অন্ত’রাত্মা’কে খুঁজে পাওয়াটাই মূল। ধর্মগুরু, সুফিগুরুরা আমাকে আর আমার মাকে যা শি’খিয়েছেন সেগুলি খুব স্পে’শাল।প্রতিটা বিশ্বাসে একটা করে বিশেষ বিষয় থাকে।

আমরা এটাকেই বেছে নিয়েছি। এ আর রহমান মনে করেন, যার যে বি’শ্বাসই থাকুক, প্রার্থ’না ক’রলে ম’নের শান্তি মেলে। তবে নিজের ধর্মীয় বিশ্বাস কারও ওপরে তিনি ‘চা’পিয়ে দেননি বলেই জানি’য়েছেন বার বার।

রহমা’নের মেয়ে খাতি’জা একটি ইভেন্টে বোরখা পরার জন্য নেটদু’নিয়ায় আলো’চিত হয়েছিলেন। অনেক ই’সলা’মবি’দ্ধেষীরা তখন তার সমালোচনাও করেছিলেন। এই প্রসঙ্গে তখন আর রহমান বলেছিলেন, পু’রুষদের জন্য বোরখা নয়।

না হ;লে আমিও বো’রখা পর’তাম সম্ভব হলে। আমা;র মনে হয় ও (খাতিজা) নিজে;র মতো করে স্বা;ধীন। আমা’দের বাড়ি’র পরিচা’রিকার মা;য়ের মৃ;ত্যু হলে তাঁর শে;ষ;কৃ;ত্যে ও যায়। ওর এই সার;ল্য ও সামা’জি’কতা আমি ভালোবাসি।

এই বিখ্যাত স;ঙ্গী;তজ্ঞ আরো বলেন, ‘ইস;লাম আ;মাকে ;অনেক ভুল থে;কে র;ক্ষা করেছে কা;রণ প্রত্যে;ক সা;লা;তের পরে আমা;র মনে আসে যে, আমা;কে পর;বর্তী সালাতও আদায় ক;রতে; হবে আর এভাবেই আমি ক্ষ;তিক;র আ;চরণ থেকে বেঁ;চে থা;কি।

Check Also

সালমান খানের ক্যারিয়ার শেষ করে রাস্তায় নামাবেন তিনি!

কিছুদিন আগেই চলচ্চিত্র সমালোচক কামাল রশিদ খানের নামে মামলা করেছেন ‘রাধে’ অভিনেতা সালমান খান। এবার …