আপসোস করতে না চাইলে বয়স ৩০ হওয়ার আগেই এই ৭টি কাজ করুন!

আপনি যদি আফসোস করতে না চান তবে ৩০ বছরের বয়সের আগে এই ৭ টি জিনিস করবেন, নাহলে হয় তো পরে নিজেকে চিন্তা করতে হবে কী করলাম । যাইহোক চারপাশটা দেখু’ন বা শেষ বয়সের লোকদের কাছ থেকে অনেক আ’ক্ষেপ শুনতে পাবেন। অনেক লোক সময়ের মূল্যে দেয় না পরে তাদের আগের যে সময়টি ফেলে এসেছিল তা নিয়ে চিন্তা করেন ।

এবং অনুশোচনাও করে সুযোগটা হাতছাড়া না করলে জীবনটা অন্যরকম ‘হত। লোকেরা হোঁচট খেয়ে সমস্ত কিছু শিখে, কিন্তু যাদের বু’দ্ধি আছে তারা দেখে অনেকটা কিছু শিখে ফেলেন। এখন নিজের চোখের সামনে নিজেকে বিবেচনা করুন।

আর আপনি যদি অনুশোচনা করতে না চান তবে ৩০ বছর বয়সের আগে করুন এই ৭টি কী কাজ ।১) ৩০ বছর তবে অনেক সময়, আপনি যদি নিজের লক্ষ্য নির্ধারণ না করেন , তবে শেষ বয়সে আপনার জন্য আফসোসের একমাত্র পথ খোলা থাকবে। তাই সময় থাকতে লক্ষ্য নির্ধারণ করুন।

২) অযথা অর্থ ব্যয় না করে সঞ্চয় করার কথা ভাবুন। যদি মনে হয় আপনার অনেক সময় পড়ে আছে তাহলে হয়তো আপনি ভুল করবেন । আপনার শেষ বয়সের কথা মাথায় রেখে বা সময় সম্পর্কে চিন্তা করার এখন সময়, মনে রাখবেন সঞ্চয় অনেক কিছু মানুষকে বদলে দেয় ।

৩) আপনার স্বাস্থ্য সম্পর্কে একবার ভাবুন যৌ’বনে কালে অনেক লোক অমানবিকের মতো কাজ করে কারণ তাদের শক্তি রয়েছে, যার ফলে শেষ বয়সে বিভিন্ন রোগ তাদের শরীরে দেখা দিতে পারে । তাই ৩০ বছর বয়সের আগে নিয়মিত চেকআপ করুন ।

৪) আপনার পক্ষে কে ভাল এবং কে খারাপ তা বোঝার বয়স প্রায় শেষ ‘হতে চলছে। জেনেও যদি এখন খারাপ সাথীর সাথে থাকেন তবে আপনার ক্ষ’তি। আর এই কম বয়সেই এটি এড়িয়ে চলুন।৫) ৩০ বছরের বয়সের আগে আপনার জীবন স’ঙ্গী খুঁজুন। কারণ আবেগ প্রকাশ করার জন্য একটি নির্দিষ্ট বয়স থাকে।

৬) আপনার শখ ত্যাগ করবেন না। আপনার শখগু’লি ৩০ বছরের বয়সের আগে পূরণ করার জন্য যথাসাধ্য চেষ্টা করুন, যতই কষ্টই হোক না কেন। এমনকি যদি এটি দেশের বাইরের বা ভিতরে ঘোরা তবে এটি 30 বছর বয়সের এর আগে করুন।

৭) ৩০ বছর বয়সের আগে সবার আগে একটি পরিচয় তৈরি করুন । আপনার কাউকে জানতে হবে না, আপনার আশেপাশের লোকেরা আপনার নামটি চিনতে পারে। তবে ৩০ বছরের বয়সের আগে এটি অর্জন করার চেষ্টা করুন ।

Check Also

মামুনুল হক আমার বাড়িতে এলে নিজেকে ধন্য মনে করব: নিক্সন চৌধুরী

হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক ও তার স’ঙ্গীদের নিজ বাড়িতে দাওয়াত করেছেন ফরিদপুরের …