অবশেষে চালু হচ্ছে ঢাকা-শিলিগুড়ি রেল: ভারত যাচ্ছেন কর্মকর্তারা

ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচলের পরিকল্পনা বাস্তবায়নসহ দুই দেশের মধ্যে রেল যোগাযোগ নিয়ে আলোচনা করতে আগামী সপ্তাহে ভারত যাচ্ছে বাংলাদেশ রেলওয়ের একটি প্রতিনিধি দল।রেল মন্ত্রণালয় সূত্র জানায়,

প্রতি বছরই এ ধরনের বৈঠক হয়। একটি প্রতিনিধি দল আগামীকাল রোববার (৭ জানুয়ারি) ভারতে যাওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণে পিছিয়ে তা আগামী সপ্তাহে নেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়িতে এ বৈঠক হবে।

ভারত থেকে বাংলাদেশে চলাচলকারী ট্রেনগুলো পরিচালনা কার্যক্রম নিয়ে এ বৈঠকে আলোচনা হবে। এছাড়া ঢাকা থেকে শিলিগুড়ি যাত্রীবাহী ট্রেন চলাচলের বিষয়গুলো আলোচনা করা হবে। সফরে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মো. শাহীদুল ইসলাম।

আগামী ২৬ মার্চ থেকে ঢাকা-শিলিগুড়ি রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হওয়ার কথা রয়েছে। বিষয়টা মাথায় রেখে কাজ করে যাচ্ছে দুই দেশের কর্মকর্তারা।এসব বিষয়ে জানতে চাইলে শনিবার সন্ধ্যায় রেলপথমন্ত্রী নুরুল ইসলাম বলেন, বৈঠকে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচল নিয়ে আলোচনা হবে।

প্রস্তুতি সর্ম্পকে জানতে চাইলে তিনি বলেন, করোনা মহামারির কারণে অনেক কাজই বিঘ্ন ঘটেছে। এখনো সব কিছু স্বাভাবিক হয়নি। বিষয়টি যাত্রী সম্পর্কিত, তাই আরও অনেক বিষয় বিবেচনা করতে হবে। তবে এ বিষয়ে আলোচনা করে এগিয়ে রাখতে চাই। ২৬ মার্চই যাত্রীবাহী ট্রেন এ রুটে চলাচল শুরু করা যাবে কি না- তা এখনো নিশ্চিত নয়। এজন্য আরও অপেক্ষা করতে হবে।

Check Also

মডেল রোমানাকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি

সৌদি আরব প্রবাসী কামরুল ইসলাম জুয়েলের দায়ের করা মামলায় মডেল ও রান আউট সিনেমার নায়িকা …