অবশেষে আগামীকাল থেকে পরীক্ষা শুরু!

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে অনার্স চতুর্থ বর্ষের স্থগিত পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করা হয়। প্রকাশিত সময়সূচি অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের স্থগিত পরীক্ষা ১৭ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে। এ পরীক্ষা সকাল ৯ টা ৩০ হতে আরম্ভ হবে।

পাশাপাশি করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে ২০১৯ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষা গ্রহণ করার নির্দেশনা প্রকাশ করা হয়েছে। নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা হলে ৩ ফুট দূরত্ব বজায় রেখে অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা হবে। সকলকে মাস্ক (সার্জিক্যাল মাস্ক অথবা তিন পরত (স্তর) বিশিষ্ট কাপড়ের মাস্ক (যা নাক ও মুখ ভালােভাবে ঢেকে রাখবে) ব্যবহার করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের প্রণীত সিলেবাস ও রেগুলেশন অনুযায়ী অনুষ্ঠিত ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের অনার্স ৪র্থ বর্ষ-২০১৯ এর করােনা ভাইরাস (COVID-19) এর কারণে স্থগিতকৃত অবশিষ্ট পরীক্ষাসমূহ “গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের” স্মারক নং- ৩৭.০০.০০০০.০৭৯.৯৯.০৮২.০১.২৪৫, তারিখ: ১০/১২/২০২০ খ্রিস্টাব্দ -এর সম্মতিক্রমেননিম্নোক্ত নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক পরীক্ষা গ্রহণ করতে হবে।

উল্লেখ্য, আগামী ১৭ জানুয়ারি, ২০২১ ইং তারিখ (রবিবার) থেকে পরীক্ষা গ্রুপ ভিত্তিক (বিএ/ বিএসএস/ বিবিএ বিএসসি) বিষয় সমূহ পৃথক পৃথক তারিখে পূর্ব প্রকাশিত কেন্দ্র তালিকা অনুযায়ী অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা গ্রহণের জন্য প্রয়ােজনে কর্তৃপক্ষের পূর্বানুমতিক্রমে ভেন্যু কেন্দ্রে পরীক্ষা নেয়া যাবে।

অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা গ্রহণে যেসব নির্দেশনা অনুসরণ করতে হবে
• মন্ত্রিপরিষদ বিভাগ ও স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে;
• প্রতিদিন পরীক্ষা শুরু করার পূর্বে অবশ্যই প্রতিটি পরীক্ষা কক্ষ/টয়লেট/আঙ্গিনা/রাস্তাঘাট জীবাণুমুক্ত করতে হবে;

• প্রবেশ পথে প্রত্যেক পরীক্ষার্থীকে থার্ম্যাল স্ক্যানার/থার্মোমিটার দিয়ে শরীরে তাপমাত্রা পরীক্ষা করাতে হবে;

• পরীক্ষা কক্ষে ন্যূনতম তিন ফুট শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে এবং সকলকে মাস্ক (সার্জিক্যাল মাস্ক অথবা তিন পরত (স্তর) বিশিষ্ট কাপড়ের মাস্ক, যা নাক ও মুখ ভালােভাবে ঢেকে রাখবে) ব্যবহার করতে হবে;

• পরীক্ষা কক্ষের বাইরে হাত ধােয়ার ব্যবস্থা অথবা কক্ষের ভিতরে হ্যান্ড স্যানিটাইজার সংরক্ষণ করতে হবে।

Check Also

বৃত্তি পাচ্ছেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী

২০২০ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ নিয়মিত শিক্ষার্থীদের মধ্যে সাড়ে ১০ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও সাধারণ …