অনাগত সন্তানের জন্য ছুটি, আয় কমেছে কোহলির!

আন্তর্জাতিক ক্রিকেট খেলে ভা’রতীয় দলে সব’চেয়ে বেশি আয় করেন কে? এ প্রশ্নের উত্তরে এক’টা নাম অব’ধারিত’ভাবে এসেই যায়। সেটি হলো ভা’রতীয় দলের অধি’নায়ক বিরাট কো’হলি। ভা’র’তের অন্য’তম সেরা এই ব্যা’টস’ম্যান খেলায় যেমন দাপুটে, আ’য়ের দিক থেকেও তার দাপ’ট অন্য সবা’র থেকে বেশি।

তবে চলতি বছর ঘটে’ছে ব্যতি’ক্রম ঘটনা। এ বছর আয়ের দিক থেকে কো’হলিকে ছাড়িয়ে গেছেন স’তীর্থ জাস’প্রিত বু’ম’রাহ। কোহলির আয় কমে যাওয়ার কারণ এ’কটাই। আর তা হলো, পি’তৃত্ব’কালীন ছু’টির কার’ণে ম্যাচ কম খে’লা। অনাগত সন্তানে’র জন্য পরি’বারকে সময় দিতে গিয়ে বুম’রাহর চেয়ে একটি টে’স্ট ম্যাচ কম খেলে’ছেন এ বছর।

আর তা’তেই আয় কমে গেছে কোহলির। কখনো কখনো ক্রিকে’ট’কে ছাপিয়ে গুরুত্ব’পূর্ণ হয়ে ওঠে পরি’বার। এবার সেই পরিবারের অনাগত স’ন্তানের জন্য কি’ছুটা ত্যাগ স্বী’কার কর’লেন কোহলি। ক্রিকেট হয়তো সব স’ময়ই খেলতে পারবেন। কিন্তু প্রথম বাবা হও’য়ার অ’নুভূতি’টা যে স্বর্গী’য়! তাই কিছু আয় কমলে কি’ইবা যায় আসে?

২০২০ সালে ভা’রতের হয়ে চারটি টেস্ট, নয়টি ওয়া’নডে ও আটটি টি-টো’য়েন্টি ম্যাচ খেলে’ছেন বু’ম’রাহ। যা থেকে তিনি আয় করেছেন ১ কোটি ৩৮ লাখ রুপি। কোহলি ওয়ানডে খেলে’ছেন বুম’রাহর সমান। আর টি-টো’য়েন্টি খেলে’ছেন ১০টি। কিন্তু টেস্ট খেলেছেন বুম’রাহর চেয়ে একটি কম।

এই এক টেস্ট কম খেলার কা’রণেই শী’র্ষস্থান থেকে নেমে গেছেন কো’হলি। চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলে ভা’র’তীয় অ’ধিনা’য়কের আয় হ’য়েছে ১ কো’টি ২৯ লাখ রুপি। অস্ট্রেলি’য়ার বিপক্ষে বছরে’র শেষ টেস্টে মে’লবোর্নে ল’ড়’ছে ভা’রত। ব’ক্সিং ডে টেস্টে খেল’ছেন না কোহলি।

স্ত্রী’ আনুশকাকে সময় দিতে ছুটি নিয়ে’ছেন ভা’র’তের নিয়মিত এই অধিনায়ক। প্রতি টেস্ট খেলার জন্য ১৫ লাখ রুপি করে পে’য়ে থাকেন কোহলিরা। ওয়ানডের জন্য ছয় লাখ, ও প্রতি টি-টো’য়েন্টি খেলার জন্য তিন লাখ রুপি পান কো’হলিরা। তাই স্বভা’বতই বো’ঝা যাচ্ছ অজি’দের বিপ’ক্ষে এই টেস্ট খেলতে পার’লে শীর্ষ আ’য়কারী হিসেবে কো’হলিই থাকতেন নিঃস’ন্দেহে।

ভা’রতীয় ক্রি’কেটারদের শী’র্ষ আয়ের তা’লিকায় বুম’রা’হ এবং কোহলির পরেই আছেন রবী’ন্দ্র জা’দেজা। তার আয়ের পরিমাণ ৯৬ লাখ রুপি। তবে শীর্ষ পাঁচে নেই রোহিত শর্মা। চলতি বছর কোনো টেস্ট ম্যাচ খেলেননি তিনি। তিন ওয়া’নডে আর চার টি টো’য়েন্টি খেলে তার আ’য় মাত্র ৩০ লাখ রুপি।

Check Also

বিসিএসের জন্যই চ্যাম্পিয়নস লিগ ত্যাগ করলেন মেসি-রোনালদো

আগের রাতে ক্রিস্টিয়ানো রোনালদো এবং পরের রাতে লিওনেল মেসির চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায়। রাতারাতি এমন …